প্রবাস ভাবনা
- মুহাম্মদ রাইস উদ্দিন - স্বপ্ন বিলাসী ০৩-০৫-২০২৪

ওহে আমার পরবাসী মন !
তুমি নির্বোধ স্বপ্ন বিলাসী !
কল্পনার অনাবিল সড়ক বেয়ে
খুঁজে ফেরো আপন নিবাস স্বপ্নিল স্বর্গে ।
কল্পনার ঘোড়া দাবড়িয়ে সমুদ্রের তরঙ্গ ভেঙ্গে
হতে চাও দ্বীগজয়ী বীর ?
অথচ !
জীবন যৌবন শৌর্য বীর্য খুঁইয়েছ সবই
বিদেশ বিভূয়েঁ জীবন যুদ্ধে তুমি ব্যর্থ।

বিদ্যুতের চমক তোমায় দিবালোকর স্বপ্ন দেখায়
মরীচিকার ভেলায় করে চলছো নিরুদ্দেশের পথে
যার শেষ প্রান্তে অবহেলা আর কেবলই করুনা ।

পরের কষ্ট ঘুচাতে মোহবিষ্ট তুমি
অবাঞ্চিতের অঘোষিত খেতাব
তোমার হৃদয়ের ক্ষতকে আরও দিগুন বাড়াবে ।

ভুল হিসেব কষে দিগ হারা নাবিকের মত
কেনার খুঁজে পাবেনা !
হে আমার পরবাসী মন !
সর্বনাশী আলেয়ার পিছনে কত দিন ছুটবে ?
দেশ মাতৃকার হাত ছানিতেও কি
তোমার মোহ কি কাটবে না !
সবুজে-ঘেরা মমতা মাখানো স্বদেশ আমার ;
যেখানে পাখির কলতানে ঘুম ভাঙ্গে
আজানের ধ্বনি শিঁশিশের শব্দ’
জানিয়ে দেয় ভোরের আগমন বার্তা ।

কুকিলের কুহুতান বহমান অসংখ্য নদী
ঝিলের জলে সদ্য ফোটা শাপলা
তোমাকে আকৃষ্ট করেনা !
পিতার অপত্য স্নেহ মায়ের মমতা মাখানো আদর
স্বজনের ভাল বাসা হীন জীবন
তোমাকে নিঃস্ব করেছে ”
তোমার অন্তর আত্মা যাকে তুমি শত চেষ্টা করেও
দেখতে পাওনা সে আজ পরিশ্রান্ত মৃত প্রায় ।
প্রেমহীন ব্যস্ততা আর এক ঘেয়েমী
নিত্য নৈমিত্তিক অনাকাক্ষিত অব্যক্ত অনিহায়
তোমার হৃদয় হয়েছে রূগাক্রান্ত ।

ঐ তো বৃদ্ধা মা জাদু-মাখা
আদুরে উচ্চারনে ডাকছে তোমায় !
হঠাত আঘাত পেয়ে তোমার ছোট্ট শিশুটি
আব্বু বলে কেঁদে উঠে তুমি কি শোনতে পাওনা ?

হে আমার পরবাসী মন
প্রবাসের একাকিত্বের নিষ্ঠুর থাবায়
ক্রমশই হারিয়ে ফেলছো রুচি,স্নিগ্ধতা,
মুনষ্যত্ব,মুল্যবোধ আর স্নেহ প্রীতি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।